Sunday, May 27, 2012

Successful Freelancing+-1

ফ্রিল্যান্সিং এ সফলতা পাওয়ার উপায়
আমরা ইতিমধ্যে অনেকেই জেনেছি অনলাইনে ফ্রিল্যান্সিং-আউটসোর্সিং এর মাধ্যমে অর্থ উপার্জনের অভাবনীয় সুযোগ রয়েছে। http://www.virtualsheetmusic.com/item/VSMP0001.html?af=sujauddinstk
এক পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বাংলাদেশ সারা বিশ্বে দশম এবং প্রধান ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ওডেস্ক এ তৃতীয় স্থানে রয়েছে। এবং এর Trend সন্তোষজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। অদূর ভবিষ্যতে বাংলাদেশ হয়তো সারা বিশ্বে ১ম স্থানটি অর্জন করতে পারে-যদি আন্তর্জাতিকভাবে দক্ষ IT প্রফেশনাল গড়ে তোলা সম্ভব হয়। ফ্রিল্যান্সিং মার্কেটে ক্রমবর্ধমান সফলতা সত্বেও অনেকেই রয়েছেন যারা সঠিক গাইডলাইনের অভাবে এখনও ফ্রিল্যান্সিং মার্কেটে তেমন সুবিধা করতে পারছেন না। এ পরিপ্রেক্ষিতে ফ্রিল্যান্সিং এ সফলতা পাওয়ার কতিপয় গাইডলাইন ধারাবাহিকভাবে প্রকাশের ইচ্ছা রইল।
নিজেকে প্রস্তুত করা
যারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে নিয়মিত ভিজিট করেন তারা ইতিমধ্যে বুঝতে সক্ষম হয়েছেন যে, ফ্রিল্যান্সিং এ কাজ পেতে হলে, কাজ করতে হলে কাজ জানতে হবে। এ সম্পর্কে বিস্তারিত পরবতীতে আলোচনা করব।

সুন্দর প্রোফাইল তৈরি করা
ফ্রিল্যান্সিং মার্কেটে শুধুমাত্র রেজিস্ট্রেশন করে যেনতেনভাবে প্রোফাইল তৈরি না করে গুছিয়ে সুন্দরভাবে প্রোফাইল তৈরি করুন। অর্থাৎ, আপনার Expertise, Skill, vision, keyword ইত্যাদি smartly সাজিয়ে তুলুন। এজন্য সাইটে যেসব ফ্রিল্যান্সারের ভাল রেটিং রয়েছে, তাদের প্রোফাইলে প্রবেশ করে তাদের প্রোফাইল ফলো করে সাজিয়ে গুছিয়ে সুন্দর একটি প্রোফাইল তৈরি করুন। মনে রাখতে হবে, অধিকাংশ বায়ার যারা নিয়মিত সাইটে কাজ পোস্ট করে তারা কাজ দেওয়ার পূর্বে ফ্রিল্যান্সারদের প্রোফাইলকে পর্যবেক্ষণ করে।

কমিউনিকেশনে দক্ষতা
ফ্রিল্যান্সিং এ কাজ পাওয়ার জন্য অধিকাংশ ক্ষেত্রে বায়ারের সাথে ইংরেজিতে চ্যাট করতে হয়। চ্যাটিং এর সময় কমপক্ষে বায়ারের মেসেজ বোঝা এবং আপনার মেসেজটি যেন বায়ার বুঝতে পারে, এরকম ইংরেজিতে চ্যাটিং এর নুন্যতম যোগ্যতা থাকতে হবে। এক্ষেত্রে, যারা এখনও ইংরেজি কমিউনিকেশনে দুর্বল রয়েছেন, তারা ইংরেজিতে skill বৃদ্ধির জন্য চেষ্টা করুন। Facebook, Gtalk, Yahoo messanger ইত্যাদি বিভিন্ন মাধ্যমে বন্ধু-বান্ধবদের সাথে ইংরেজিতে চ্যাট করে (ভুল, শুদ্ধ যাই হোক) আপনার ইংরেজি কমিউনিকেশনের দক্ষতা বৃদ্ধি পেতে পারে।

No comments:

Post a Comment